নেতৃত্ব গ্যাপ বন্ধ করার একটি পয়েন্ট তৈরি

নেতৃত্ব গ্যাপ বন্ধ করার একটি পয়েন্ট তৈরি
নেতৃত্ব গ্যাপ বন্ধ করার একটি পয়েন্ট তৈরি
সাত বছর আগে, তারপরে রাষ্ট্রপতি প্রার্থী মিট রমনি, তার গভর্নরীয় মন্ত্রিসভাকে আরো বৈচিত্র্যপূর্ণ করার প্রচেষ্টা বর্ণনা করে বলেন, তিনি তার কর্মীদের কাছ থেকে "মহিলাদের পূর্ণ বাধা" পেয়েছিলেন।

তাঁর পছন্দসই শব্দগুলি লম্বা ছিল, কিন্তু চ্যালেঞ্জটি বাস্তব ছিল।


এমনকি গত নভেম্বরে মহিলা প্রার্থীরা দৌড়ে ও জিতেছে এমন মহিলাদের প্রার্থীদের রেকর্ড-ব্রেকিং তরঙ্গের প্রেক্ষাপটেও, জনসম্মুখে সরকারি স্তরের সমস্ত স্তরে মহিলাদের প্রতিনিধিত্ব করা হয়, যেখানে নিযুক্ত অবস্থানগুলি সহ তাদের কণ্ঠস্বরগুলি কঠোরভাবে শোনা দরকার।

রাজ্যব্যাপী মন্ত্রিসভা অফিস থেকে স্থানীয় বোর্ড এবং কমিশন থেকে, নিযুক্ত নেতারা নীতিনির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বোর্ড ও কমিশন পরিবহন থেকে অর্থনৈতিক উন্নয়নের বহুমূল্য সমস্যাগুলি পর্যবেক্ষণ করে, যার মধ্যে কোটি টাকার বাজেট এবং নীতিনির্ধারণী কর্তৃপক্ষ রয়েছে। তারা অফিসের জন্য দৌড়ানোর ব্যপারে জনসেবার অভিজ্ঞতা অর্জনের সুযোগও দেয়।

কিন্তু, প্রায় প্রতিটি পাবলিক সার্ভিস এরিয়া, নাগরিক বোর্ড এবং কমিশন পুরুষদের দ্বারা প্রভাবিত হতে থাকে।

উদাহরণস্বরূপ, গবেষণায় মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে কাউন্টি বোর্ডের অর্ধেকেরও বেশি তাদের কোনও মহিলা নেই বলে ইঙ্গিত দেয়। হাজার হাজার পুরুষ-বোর্ড সিদ্ধান্ত নেয় যে লক্ষ লক্ষ নারী ও তাদের পরিবারকে প্রভাবিত করে-টেবিলে একক নারী ছাড়া।

তাই, ২014 সালে, নারী ফাউন্ডেশন একটি প্রতিভা ব্যাংক, উপদেষ্টা এবং নাগরিক বোর্ড এবং কমিশনে চাকরি করতে আগ্রহী মহিলাদের জন্য উকিল হিসাবে কাজ করার জন্য অ্যাপয়েন্টমেন্ট প্রকল্প® তৈরি করেছে।

এই কর্মসূচিটি আমাদের দ্বারা পরিচালিত একটি গবেষণায় অনুপ্রাণিত হয়েছিল যা পাওয়া যায় নি যে, নারীরা এই ভূমিকা পালন করার জন্য তাদের হাত বাড়িয়ে তুলছে না কারণ তাদের জিজ্ঞাসা করা হয়নি।

তাই আমরা জিজ্ঞাসা শুরু।

নারীদের এই ভূমিকাগুলির জন্য আবেদন করার জন্য সক্রিয়ভাবে উত্সাহিত করে এমন একটি সমাধান তৈরির মাধ্যমে, নিয়োগের প্রকল্পটি নির্বাচন প্রক্রিয়ার অচল করে দেয়, সেগুলি পরিবেশন করার জন্য এই কম পরিচিত সুযোগগুলি সম্পর্কে নারীদের শিক্ষিত করে এবং কিভাবে প্রয়োগ করতে হয় তাদের প্রশিক্ষন দেয়।

আমরা নির্বাচিত কর্মকর্তাদের সাথে তাদের সর্বোত্তম অনুশীলনগুলিতে শিক্ষিত করতে এবং নারী প্রার্থীদের শূন্যতার জন্য চিহ্নিত করতেও কাজ করি। অফিসিয়ালরা যারা পূর্বে সংযুক্ত সংযোগকারীদের একটি সীমিত গোষ্ঠী থেকে টানা হতো তাদের এখন বিবেচনা করার জন্য অত্যন্ত যোগ্যতাসম্পন্ন আবেদনকারীর একটি বৃহত্তর এবং আরও বিভিন্ন পুল রয়েছে।

আজ পর্যন্ত, নিয়োগের প্রকল্পটি রাজ্য ও স্থানীয় বোর্ড এবং কমিশনগুলিতে 110 এরও বেশি নারীকে রেখেছে। কানসাস সিটিতে, যেখানে প্রোগ্রামটি চালানো হয়েছিল, এপয়েন্টমেন্টমেন্ট প্রজেক্টটি শহর বোর্ড এবং কমিশনগুলির মাত্র তিন বছরে 33 শতাংশ থেকে 42 শতাংশে বৃদ্ধি পেয়েছিল।

আমাদের নিয়োগকারীদের অনেক রঙের নারী। তাদের কণ্ঠস্বর অবশেষে সমস্ত পুরুষ বোর্ড ছিল কি শুনেছেন। Tracee অ্যাডামস যে মত ভয়েসেস। যখন তিনি প্রথম নিযুক্ত হন, তখন উইচেতা পুলিশ এবং ফায়ার রিটায়ারমেন্ট বোর্ড অফ ট্রাস্টিদের একমাত্র অ-কর্মী মহিলা ট্রেইসে উইচতার প্রথম প্রতিক্রিয়াগুলির আর্থিক নিরাপত্তা তত্ত্বাবধান করেন। এবং Tracee তার সেবা একা হয় না। সারা দেশ জুড়ে ট্রেসি মত নারী আছে এবং নেতৃত্বের ভূমিকা নিয়ে কথা বলছে।

কিন্তু অনেক কাজ আছে। রাষ্ট্র এবং স্থানীয় পর্যায়ে অনেক বোর্ড লিঙ্গ এবং জাতিগত বৈচিত্র্য মধ্যে মোটামুটি ঘাটতি হয়। প্রকৃতপক্ষে, মিসৌরির 15% রাজ্য বোর্ড এবং কমিশন এবং কানসাসে 14 শতাংশ তাদের উপর একক মহিলা নেই।

এটি একটি সমস্যা কারণ আমরা জানি যে সিদ্ধান্ত নেওয়ার টেবিলে আরো নারী থাকা সবার জন্য বৃহত্তর ইকুইটি এবং সুযোগ প্রচার করে। গবেষণায় দেখায় যে নেতৃত্বের মধ্যে লিঙ্গ বৈচিত্র্য আরও প্রভাব বিস্তার করে, জনসাধারণের বিশ্বাস বাড়ায় এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ-মানুষের জীবনকে উন্নত করে।

কংগ্রেসের মহিলা আইনশৃঙ্খলা বাহিনীগুলি সম্পূর্ণরূপে দ্বিদলীয় বলে মনে হয়েছে, এবং তাদের কর্মজীবনের সময় আইনী এজেন্ডা আইটেমগুলির বিস্তৃত পরিসর বজায় রেখেছে। বেসরকারি খাতে, বড় লিঙ্গ সমতা আর্থিক কর্মক্ষমতা উন্নত এবং মোট এবং নেট লাভ বৃদ্ধি দেখানো হয়েছে। এটি একটি পাবলিক সম্পর্ক সুযোগ বেশী। এটা ব্যবসার জন্য ভাল।

তাই আমরা নেতৃত্বের ভূমিকা পালন করার জন্য তাদের হাত বাড়ানোর জন্য আরো মহিলাদের ক্ষমতায়ন করার একটি পয়েন্ট তৈরি করছি। নিযুক্তি প্রকল্পটি বর্তমানে মিসৌরি, কানসাস এবং অ্যারিজোনাগুলিতে অ্যাপ্লিকেশন গ্রহণ করছে এবং আমরা সক্রিয়ভাবে দেশের বিভিন্ন রাজ্যের এবং শহরগুলির সাথে সহযোগিতা চালিয়ে যাচ্ছি। পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য আগ্রহী এবং সিভিক বোর্ড বা কমিশনে সেবা প্রদানকারীরা আরো জানতে পারেন এবং www.appointmentsproject.org এ আবেদন করতে পারেন।

কারন নারীরা নেতৃত্ব দিলে প্রত্যেকে জয়ী হয়। কোন বাধা প্রয়োজন।

0 Comments: