ইনস্ট্যান্ট রিপ্লে: ন্যাশার্স-টেনসেন্ট সোফটব্যাঙ্ক-আলিবাবা গল্প ইকো

আলিবাবাতে প্রাথমিক বিনিয়োগের সাথে বড় স্কোর করার পরে প্রযুক্তিবিদদের প্রত্যেকেই সফটব্যাঙ্ক সম্পর্কে জানেন, জাপানী ফার্মটি একটি উদ্যোগ-পুঁজি সুপারনোভা হয়ে উঠেছে। সফ্টব্যাঙ্কের ডপেলগ্যাঞ্জার-নেস্পারস, দক্ষিণ আফ্রিকান ভিসি ফার্মের গল্পের তুলনায় খুব কমই জানা যায় যা প্রায় সমানভাবে সমৃদ্ধ ধনসম্পদ এবং ক্লাউটের মতো একই ধরণের কোর্স অনুসরণ করেছিল।

ইনস্ট্যান্ট রিপ্লে: ন্যাশার্স-টেনসেন্ট সোফটব্যাঙ্ক-আলিবাবা গল্প ইকো
ইনস্ট্যান্ট রিপ্লে: ন্যাশার্স-টেনসেন্ট সোফটব্যাঙ্ক-আলিবাবা গল্প ইকো


নতুন সহস্রাব্দ ভোর ফিরে ডায়াল করুন। ইন্টারনেটটি বন্ধ করে এবং চীনের অর্থনীতি পুনরুজ্জীবিত হওয়ার সাথে সাথে কিছু স্মার্ট বিনিয়োগকারী উপলব্ধি করে যে চীনা ইন্টারনেট কোম্পানিগুলি ভাল খেলা হতে পারে। 2000 সালে, সফটব্যাঙ্ক ই-কমার্সের শুরুতে আলিবাবাতে ২0 মিলিয়ন ডলারের বাজি রেখেছিল। তারপরে 2001 সালে, ন্যাশার্সগুলি সামাজিক বার্তা প্রেরণের শুরুতে টেনসেন্টে $ 31 মিলিয়ন মতামত তৈরি করেছিল। রাস্তায় একটি ভাল রকেট বাছাই না পারে।

এবং, একটি অদ্ভুত সমঝোতা, উভয় বিনিয়োগ সংস্থা প্রকাশ শিল্প থেকে এসেছিলেন। সফটব্যাঙ্কটি 1 9 80 এর দশকে জাপানে পিসি ফ্যান ম্যাগাজিন তৈরি করে শুরু করে। আফ্রিকার দৈনিক ডাই বার্গার প্রকাশের জন্য 1915 সালে কেপ টাউন-ভিত্তিক নাস্পারগুলি অনেক আগে প্রতিষ্ঠিত হয়েছিল। পরে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী নীতিগুলি সমর্থন করার জন্য কোম্পানিটি বিতর্ক সৃষ্টি করেছিল, যা (দেশটির সাথে) এটিকে বাতিল করে দিয়েছে।


1990 এর দশকের শেষদিকে, নেপাসাররা দক্ষিণ আফ্রিকার মিডিয়া কোম্পানিগুলির একটি বৈচিত্র্যময় সাম্রাজ্য মালিকানাধীন ছিল, যার মধ্যে স্যাটেলাইট টিভি এবং মুদ্রণ। দৃঢ় দ্বৈত ইন্টারনেট কৌশল গ্রহণ করে, এটি তার মুদ্রণ মাধ্যমের ওয়েব সংস্করণগুলি শুরু করে এবং বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া উদ্যোগগুলিতে বিনিয়োগ করে। পরবর্তীতে টেনসেন্ট-ও সেই টুইন রকেটগুলির একটিতে আসন লাভ করে।

সমান্তরাল উত্সাহ পথ

যেমনটি সফটব্যাঙ্ক বিনিয়োগটি ই-কমার্স জায়ান্টের আলিবাবা এর বৃদ্ধিকে জ্বালিয়ে দেয়, ঠিক তেমনই ন্যাশার্সের নগদ অর্থোপার্জনে তার মূল QQ মেসেজিং অ্যাপ্লিকেশন থেকে অনলাইন গেমগুলি প্রকাশের ক্ষেত্রে সম্প্রসারিত হয়েছে (যেখানে এটি এখন বিশ্ব বাজারের নেতা)। জড়িত সব কোম্পানি জোরপূর্বক উন্নতি হয়েছে। তাহলে, নাপ্পার রাডারের অধীনে ফ্লাইটে গেলে সফটব্যাঙ্ক কি প্রচার প্রচার করেছিল? সম্ভবত বড় শহর টোকিও ভিত্তিক সফটব্যাঙ্কের ইউএস সংযোগ ছিল- ইয়াহুতে পূর্বের অংশীদার; স্প্রিন্টের বেশিরভাগ অংশ এবং আলীববা'র সেলিব্রিটির প্রতিষ্ঠাতা জ্যাক মা এর সাথে একটি লিঙ্ক। সিলিকন ভ্যালি থেকে 10,000 মাইল দূরে সদর দপ্তরের সাথে ন্যাসার্স স্প্যানিশ-লাইট টনি সেন্ট শিরোনামের পনি মা।


কিন্তু buzz মধ্যে বৈষম্য গত তাকান এবং আপনি আরও শক্তিশালী সমান্তরাল পাবেন। সফটব্যাঙ্ক এবং নেপ্সার উভয়ই চীনা প্রযুক্তিবিদদের বিনিয়োগের পরিমাণ 5,000 গুণেরও বেশি গুণে বেড়েছে। আজ সকালে প্রতিটি নগদ অর্থোপযোগী সত্ত্বেও, সফটব্যাঙ্ক এবং নেস্পারস উভয়ই তাদের দুটি রকেট জাহাজের মধ্যে একই অবস্থান রাখে- সফ্টব্যাঙ্কটি এখনও আলীববায়ের 27% এবং নেপাসারদের 31% টেনেন্টের মালিকানাধীন।

উভয় বিনিয়োগকারী সংস্থার এখন বড় বিশ্বব্যাপী স্টক নিজেদের, বাজারের ক্যাপ সাধারণত ঘাড়-গলা চলমান সঙ্গে। জুন মাসের গোড়ার দিকে, নেপাসারদের জোহানেসবার্গে স্টক এক্সচেঞ্জে (জেএসই) 99.9 বিলিয়ন ডলারের মূল্যায়ন ছিল। সফটব্যাঙ্ক, পূর্বে 95 বিলিয়ন ডলার, টোকিও (টিওয়াইও) বাজারে 91 বিলিয়ন ডলারে নেমে এসেছে।

আরো কি, উভয় অদ্ভুতভাবে মূল্যহীন বলে মনে হয়। চীনের কোম্পানির জন্য জুন মাসের প্রথম বাজারের ক্যাপ পরিসংখ্যান ব্যবহার করে, টেনসেন্টে নেপ্সারদের অংশটি 125 বিলিয়ন ডলারের বেশি মূল্যবান হওয়া উচিত। আলিবাবা এর সফটব্যাঙ্কের শেয়ার প্রায় 105 বিলিয়ন ডলার।

Naspers স্টক একটি সমস্যা দ্বারা এটি অনুষ্ঠিত হয় এটি ঠিকানা চলন্ত। কোম্পানিটি জেএসইতে সবচেয়ে বড়। সাউথ আফ্রিকায় ইনস্টিটিউশনাল ফান্ডগুলি একটি স্টক কত পোর্টফোলিও মূল্য থাকতে পারে তার সীমা আছে। Naspers "খুব উচ্চ" যায়, তাহলে বৃদ্ধি একটি বিক্রয় বন্ধ ট্রিগার করতে পারেন।

অতএব, Naspers নিজেই বিভক্ত হয়। ফার্মের বিশ্বব্যাপী ইন্টারনেট হোল্ডিং (টেনসেন্ট সহ) তার দক্ষিণ আফ্রিকার মিডিয়া ব্যবসায় থেকে পৃথক করা হয় এবং নিউকো নামে পরিচিত একটি সংস্থায় সংগঠিত হয়। 17 ই জুলাই ইউরোনেক্সট আমস্টারডামে তালিকাভুক্ত করার জন্য নিউকোওটি এক চতুর্থাংশ শেয়ারের জন্য ভাসমান।

ন্যাশার্স নিউকোও সফটব্যাঙ্কের ভিশন ফান্ডের পরীক্ষাতে আসবে। জাপানী কোম্পানি এবং নির্বাচিত অংশীদারদের জন্য অন্যান্য অংশীদারদের কাছ থেকে পুলের টাকা সংগ্রহের জন্য ২017 সালে প্রথম প্রাইভেট ইকুইটি ভিশন ফান্ড চালু করা হয়েছিল এবং সফটব্যাঙ্ক বর্তমানে 100 বিলিয়ন বিলিয়ন ভিশন ফান্ড একত্র করার চেষ্টা করছে। যদিও প্রকাশ্যে অনুষ্ঠিত নিউকো ভিশন তহবিলের তুলনায় ভিন্ন ধরণের প্রাণী হবে তবে উভয় পদক্ষেপগুলি নির্দেশ করে যে, নেপ্সারস এবং সফটব্যাঙ্ক বিশ্বব্যাপী নতুন মাত্রায় তাদের শোষণ বহন করতে চায়।

দক্ষিণ-পূর্ব এশিয়া ফ্রন্টের খবর

এদিকে, আমার সিঙ্গাপুর ভিত্তিক ভিসি ফার্ম এশিয়া জুড়ে দুটি বিনিয়োগ দেখেছে। এখানে আবার, আমরা সমান্তরাল দেখতে। যদিও নেপ্সাররা ভারতের উপর আরো দৃষ্টি নিবদ্ধ করেছে, সফটব্যাঙ্কের চীনের দৃষ্টিভঙ্গির বিপরীতে, আমরা তাদের উভয়কে দক্ষিণ-পূর্ব এশিয়ায় আগ্রাসীভাবে দেখছি এবং তারা একই শিল্প খাতেও যাচ্ছে।

এই সাদৃশ্য কোন কাকতালীয় হয়। লক্ষ্যযুক্ত সেক্টর হট সম্ভাব্য বৃদ্ধি বাজার। শেষ পর্যন্ত কীভাবে ন্যাশার্স এবং সফটব্যাঙ্ক একত্রিত করে তা নতুন স্থল অনুসন্ধানের মাধ্যমে এক-হিট-আশ্চর্য অঞ্চল অতিক্রম করে চলে। আমরা আশা করি তারা দক্ষিণ-পূর্ব এশিয়ায় আরও বেশি কিছু করার চেষ্টা করবে। এখানে তালিকাভুক্ত বেশিরভাগ বিনিয়োগ সাম্প্রতিক-পাঁচ বছরের মধ্যে-এবং গতি ক্রমবর্ধমান হয়।

যা কদাচিৎ একটি অবাক। আমাদের দৃঢ়তার অভিজ্ঞতা থেকে জানা যায় যে দক্ষিণ-পূর্ব এশিয়ায় দ্রুতগামী দেশগুলিতে প্রারম্ভে প্রযুক্তির ভবিষ্যতের অনেকগুলি আকৃতি তৈরি করা হবে। নেপ্সারস এবং সফটব্যাঙ্কের মত বিশাল বিনিয়োগকারীরা আসছে, এটি আগামীকালের রকেটগুলির হয়ে উঠছে আজকের স্টার্টআপের সম্ভাবনাগুলিকে বাড়িয়ে তুলবে।

0 Comments: