কেন দুই চুপচাপ এক চেয়ে ভাল ছিল

কমান্ড মডিউল চাঁদের আশেপাশে কক্ষপথে থাকাকালীন প্রকৌশলী জন হুবোল্ট চন্দ্র পৃষ্ঠতে অবতরণ করার জন্য একটি ছোট জাহাজের দিকে ঠেলে দিয়েছিলেন।

কেন দুই চুপচাপ এক চেয়ে ভাল ছিল
কেন দুই চুপচাপ এক চেয়ে ভাল ছিল



"হিউস্টন, প্রশান্তি বেস এখানে। ঈগল মাটিতে নামল."

20 ই জুলাই, 50 বছর আগে মানুষ চাঁদের উপর প্রথম স্থান পেয়েছিল। 1969 সালে সেই গুরুত্বপূর্ণ দিনটি মহাকাশচারী নিল আর্মস্ট্রং এবং বুজ অ্যালডিনের পরিবারের নাম তৈরি করেছিলেন। কিন্তু এর আগে কয়েক বছর আগে, প্রথম চাঁদের অবতরণ সম্ভব হওয়ার লক্ষ্যে একটি কম পরিচিত চিত্র ছিল।

তার নাম জন হুবোল্ট ছিল। ডাচ অভিবাসীদের ছেলে হুবল্ট ইলিনয়ের জোলিয়েট শহরে একটি খামারে বড় হয়েছিলেন। তিনি ইলিনয় ইউনিভার্সিটিতে ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেন এবং অবশেষে নাসার দিকে যাত্রা করেন।

60 এর দশকের প্রথম দিকে তিনি তার কর্মজীবনকে চ্যাম্পিয়ন হওয়ার জন্য লাইনের উপর রেখেছিলেন, যা ছিল একটি অনানুষ্ঠানিক ধারণা-তবে চূড়ান্তভাবে অ্যাপোলো 11 পেতে এবং নিরাপদে ফিরে যাওয়ার জন্য অবশেষে সমালোচনামূলক হবে।

"জনসম্মুখে, অপব্যবহারের সময় এবং কখনও কখনও উপহাসের যে মিশ্রণ তিনি কখনো ভুলে গেছেন না সে সম্পর্কে মুখোমুখি হয়েছিলেন, যতক্ষণ না বিষয়গুলি পরিবর্তন শুরু হয় এবং প্রকৌশলীরা তার ডেটা উপলব্ধি করতে শুরু করেন ঠিক তেমনই হতে পারে।" নতুন অডিওবিহীন মূল কথ্য-শব্দটির লেখক টড জুইচিল হুবোল্টের জীবন সম্পর্কে বই। এটি দ্য ম্যান হু নই দ্য দ্য চুন টু দ্য চুন নামে পরিচিত।

তাহলে হুবোল্টের অপ্রচলিত ধারণা কী ছিল? তিনি চ্যাম্পিয়ন হয়েছিলেন "লুনার অর্বিট রেন্ডেজভস।" ধারণাটিতে চাঁদের চারপাশে কক্ষপথের মধ্যে একটি মহাকাশযান পাঠানো-এবং সেখানে থেকে সমগ্র জাহাজের পরিবর্তে চাঁদের পৃষ্ঠতে কেবল একটি ছোট, লাইটওয়েট খিলান পাঠানো হয়।

জুইলিচ বলছেন, হুবোল্ট এই ধারণাটি আবিষ্কার করেননি, তিনি সেই সময়ে তিনি নাসারের উপলব্ধিগুলির মধ্যে থাকা প্রযুক্তিতে এটি প্রয়োগ করতে শুরু করেছিলেন।

"এই মিশন সম্পর্কে সর্বাধিক জানা যারা বেশিরভাগ চন্দ্র কক্ষপথ ব্যতীত, Apollo সফল হতে পারে না। এবং জন হুবোল্ট ছাড়া, সম্ভবত আপনি চন্দ্রের কক্ষপথটি সংযুক্ত করতে পারতেন না। "

জাভিচির বইটিও আজকের দিনে মুখোমুখি নাসা প্রকৌশলীদের মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জগুলি আবিষ্কার করে ... তারা চাঁদে ফিরে যাওয়ার এবং শেষ পর্যন্ত মঙ্গলে যাওয়ার পরিকল্পনা করে।

"যখন আপনি মঙ্গল সম্পর্কে কথা বলেন, প্রভু, 150 মিলিয়ন মাইল, একটি বড় সমস্যা তীব্রতা আদেশ। আমরা Martian কক্ষপথে কিছু ফর্ম না? আমরা কি মার্টিয়ান কক্ষপথের একটি স্টেশন নির্মাণ করবো যা আমরা সমস্ত ভর পরিচালনা করার জন্য পৃষ্ঠতলের নিচে অবস্থান করতে পারি? সমস্যা সম্পর্কে চিন্তা অনেক। "

তিনি বলেন, যারা সমস্যা, আজ প্রচুর বিতর্ক তৈরি। উদাহরণ হিসেবে জন হুবোল্টের গল্পের সাথে, কিছুটা সম্ভবত অসম্ভাব্য বলে মনে করা হচ্ছে, যা অবশেষে লোকেদের লাল গ্রহের উপর রাখে।

0 Comments: