কম্পিউটিং জীববিজ্ঞানের ভবিষ্যত

জীবন বিজ্ঞানীদের তাদের শৃঙ্খলা বিস্ফোরণের সঙ্গে জড়িত নতুন প্রশিক্ষণ প্রয়োজন

কম্পিউটিং জীববিজ্ঞানের ভবিষ্যত
কম্পিউটিং জীববিজ্ঞানের ভবিষ্যত



মানুষের জিনোম অধ্যয়নরত বেস জুড়ে কোটি কোটি sequencing প্রয়োজন। একটি মহামারী ট্র্যাকিং একাধিক ভেরিয়েবল সঙ্গে ব্যাপক কম্পিউটার সিমুলেশন জড়িত যে এটি কিভাবে ছড়িয়ে প্রভাবিত করে। এই গবেষণায় এক জিনিস সাধারণ আছে? এটি শক্তিশালী কম্পিউটার ছাড়া সম্ভব হবে না। আজ, জীববিজ্ঞানটিতে প্রায়ই প্রচুর পরিমাণে ডেটা জড়িত থাকে যা শুধুমাত্র সুপারকম্পিউটারগুলির দ্বারা বিশ্লেষণ করা যেতে পারে। এই ধরনের বড় তথ্য গবেষণা এত সাধারণ হয়ে উঠেছে যে ২015 সালে গবেষকদের একটি দল প্রশ্ন করেছিলঃ জীববিজ্ঞানের কোনও ক্ষেত্র আছে যা গণনা জড়িত না? ক্রমবর্ধমান, মনে হচ্ছে উত্তরটি একটি অনুকরণীয় সংখ্যা। জীববিজ্ঞানী শুধুমাত্র ক্ষেত্র এবং ল্যাবের বেঞ্চে কাজ করছেন না; তারা জীবিত বিশ্বের অধ্যয়নরত জন্য সরঞ্জাম হিসাবে কম্পিউটার ব্যবহার করছেন।

জীববিজ্ঞান এবং কম্পিউটার বিজ্ঞান বিনিময়ে আমরা বিশ্বের আমাদের নিজস্ব জায়গা আধুনিক মানুষের হিসাবে বুঝতে উপায় স্থানান্তরিত হয়েছে। শুধু বিবেচনা করুন, ২016 সালে, কম্পিউটার মডেলগুলি প্রাচীন হাড় থেকে প্রাপ্ত জেনেটিক তথ্য অন্বেষণ করার জন্য ব্যবহার করা হয়েছিল, যাতে আধুনিক মানুষের, নিন্দারথালস এবং ডেনিসোভানগুলির মধ্যে আন্তঃপ্রবাহের পরিমাণ অনুসন্ধান করতে পারে। জেনেটিক এবং শারীরিক তথ্য পাশাপাশি কম্পিউটার, গবেষকগণ মানব বিবর্তনের উপর নতুন অন্তর্দৃষ্টি আবিষ্কার করতে সাহায্য করেছে।

প্রায় 20 বছর আগে, গবেষকরা এই পরিবর্তন পূর্বাভাস এবং অতিরিক্ত কম্পিউটার সম্পদ জন্য সমর্থন। কখনও কখনও জীববিজ্ঞানীদের জন্য "সাইবারিনফ্রাস্ট্রাকচার" বলা হয়। ফান্ডিং এজেন্সিগুলি জীববিজ্ঞানের পরিবর্তিত মুখের জন্য নতুন সরঞ্জামগুলি বিকাশে সহায়তা করার জন্য অনুদান প্রদান শুরু করেছিল। ডেটা ভাগাভাগি, ডেটা স্টোরেজ এবং উচ্চ-কর্মক্ষমতা কম্পিউটিং উন্নত ডেটা সেটগুলির সাথে কাজ করার জন্য উন্নত করা হয়েছিল। তবে, প্রচুর পরিমাণে সরঞ্জামগুলি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এসেছে: ক্ষেত্রের মানুষ আসলে এই প্রযুক্তিটি কীভাবে ব্যবহার করবেন তা জানেন?

এই প্রশ্নটি মার্কিন যুক্তরাষ্ট্রের জীববিজ্ঞান গবেষকদের পরিচালিত একটি জরিপের মূল অংশে ছিল। আমরা জানতে চেয়েছিলাম আজকের শীর্ষ গবেষকরা কীভাবে তাদের তথ্য, কীভাবে এটি পরিচালনা করছেন, এবং যদি তারা কম্পিউটারের বিভিন্ন ধরণের কাজগুলি করার জন্য প্রস্তুত মনে করে যে জীববিজ্ঞানের প্রায় সব এলাকায় এত সাধারণ হয়ে গেছে।

2017 সালে প্রকাশিত আমাদের জরিপের ফলাফল বিস্ময়কর ছিল। 704 গবেষক যারা প্রতিক্রিয়া জানিয়েছেন, প্রায় 90 শতাংশ বড় তথ্য সেট দিয়ে কাজ করছেন বা শীঘ্রই তা হবে। ডিএনএ এবং আরএনএ ক্রম তথ্য, চিত্র, ফেনোটাইপ তথ্য এবং এমনকি নমুনাগুলির মাইক্রোস্কোপিক পরীক্ষায় সংগৃহীত তথ্য সহ জীবন বিজ্ঞানগুলিতে প্রশ্নের উত্তর দেওয়ার জন্য তারা সমস্ত ধরণের তথ্য দিয়ে কাজ করে। তিন-চতুর্থাংশের বেশি (77 শতাংশ) তাদের গবেষণায় একাধিক ধরনের তথ্য দিয়ে কাজ করে।

এটা স্পষ্ট ছিল যে এখন কি জীববিজ্ঞানীদের সত্যিই প্রয়োজন ছিল আরো সরঞ্জাম ছিল না। পরিবর্তে, তারা উপলব্ধ সংস্থান ব্যবহার করে তাদের দক্ষতা বিকাশ সাহায্য সাহায্য প্রয়োজন। সংক্ষেপে, তারা যা চেয়েছিলেন তা ছিল প্রশিক্ষণের প্রশিক্ষণ: উপসংহারগুলি আঁকতে, ডেটার টেরেবাইটগুলি কীভাবে টানতে হবে এবং উচ্চ-কার্যক্ষম কম্পিউটিংয়ের জন্য ক্লাউডটি কীভাবে সর্বোত্তমভাবে ব্যবহার করা যায় সে সম্পর্কে প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রশিক্ষণের জন্য একাধিক ধরণের ডেটা ব্যবহার করার প্রশিক্ষণ।

এমনকি গবেষকরা আরো কম্পিউটেশনাল প্রশিক্ষণের পক্ষে পরামর্শ দেন, ভাল খবর হল যে অনেকে ইতিমধ্যে তাদের বিদ্যমান দক্ষতা সেটকে স্নাতকোত্তর শিক্ষায় সংহত করতে শুরু করেছে। ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন অ্যান্ড আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ সায়েন্সের ২009 এর একটি প্রতিবেদন থেকে রেফারেন্স গ্রহণ করে শিক্ষকরা জীববিজ্ঞানকে সত্যিকারের অন্তর্বর্তী বিজ্ঞান হিসাবে ব্যবহার করছেন, যা জীববিজ্ঞান পাঠ্যক্রম উন্নত করার জন্য কম্পিউটার বিজ্ঞানের উপর অঙ্কন করে।

জৈব গবেষণার অগ্রগতি চালিয়ে যাওয়ার জন্য, আমাদের উচ্চ মাধ্যমিক স্কুল থেকে প্রতিটি স্তরের তুলনামূলক দক্ষতা হ্রাস করার সুযোগ প্রদান করতে হবে। শ্রেণীকক্ষে বড় তথ্য সহ কাজ সহ, তবে, শুধু একটি শুরু। মাঝামাঝি এবং দেরী কর্মজীবনের গবেষকদের জন্য জৈব গবেষণার প্রয়োজনীয় দক্ষতা বিকাশ ও বজায় রাখতে বিশেষ করে অনলাইনে এবং অনলাইন উভয় ক্ষেত্রে পেশাগত উন্নয়ন সুযোগগুলি উপলব্ধ করা প্রয়োজন, বিশেষত কৃত্রিম বুদ্ধিমত্তা যেমন কম্পিউটিউয়াল বুদ্ধিমত্তাগুলি ক্রমবর্ধমান অব্যাহত থাকে।

আমার গবেষণায় পরিষ্কারভাবে দেখা যায় যে আজকের জীববিজ্ঞানী, একটি গ্রুপ হিসাবে, 21 শতকের গবেষকরা কম্পিউটার-ভিত্তিক হিসাবে তাদের দক্ষতা উন্নত করার জন্য আরও প্রশিক্ষণ চায়। ভাল খবর হল যে প্রশিক্ষণের জন্য নতুন পদ্ধতিগুলি ক্রমাগত উন্নত এবং উন্নতি করা হয়েছে, সম্প্রদায়ের চালিত প্রশিক্ষণ সহ এবং "হ্যাক সপ্তাহ" সহ, বিজ্ঞানীগণ তাদের তথ্য বিজ্ঞানে আরও ভালভাবে সহায়তা করতে সহায়তা করে।

না শুধুমাত্র আরও প্রশিক্ষণ নতুন গবেষণা একটি অসীম পরিমাণ সম্ভব হবে, কিন্তু একটি বোনাস যা উপেক্ষা করা উচিত নয়। আজকের জীববিজ্ঞানীরা যদি কম্পিউটেশনাল জীববিজ্ঞানের দিক থেকে সঠিকভাবে প্রশিক্ষিত হন তবে তারা পরবর্তী গবেষকদের পরবর্তী প্রজন্মকে কার্যকরভাবে প্রস্তুত করতে সক্ষম হবেন যা সম্ভবত তাদের কাজের জন্য কম্পিউটার এবং সাইবারিনফ্রাস্টারের উপর নির্ভরশীল।

0 Comments: