ইনসুলিন মুক্তির জীববিজ্ঞানে নতুন অন্তর্দৃষ্টি

একটি নতুন গবেষণায়, ইয়েল গবেষকরা প্যানক্রেরিয়াস ইন্দ্রিয়ের ইনসুলিন-উত্পাদক কোষগুলি কিভাবে এবং গ্লুকোজকে প্রতিক্রিয়া জানানোর বিষয়ে দীর্ঘস্থায়ী ধারণাটি চ্যালেঞ্জ করে। বিজ্ঞানীরা ডায়াবেটিসের চিকিত্সার দিকে এগিয়ে যাওয়ার পথে তাদের গবেষণায় পরিবর্তন আনতে পারে, লেখক বলেছেন।

ইনসুলিন মুক্তির জীববিজ্ঞানে নতুন অন্তর্দৃষ্টি
ইনসুলিন মুক্তির জীববিজ্ঞানে নতুন অন্তর্দৃষ্টি



ইনসুলিনকে কীভাবে সতেজ করে বিটা কোষগুলি, গ্লুকোজ বৃদ্ধির সনাক্তকরণ, ওষুধের সহযোগী অধ্যাপক এবং সংশ্লিষ্ট লেখক ড। রিচার্ড কিববে এবং তার সহযোগীরা কিভাবে একটি মডেল হিসাবে হিপোগ্লাইসিমিয়ার একটি বিরল আকারের গবেষণা করেছিলেন তা ঠিকভাবে মূল্যায়ন করতে। তারা বিটা কোষে বিপাক ইনসুলিন উৎপাদন এবং গ্লুকোজ মাত্রা প্রভাবিত করতে পারে কিভাবে বিভিন্ন প্রক্রিয়া পরীক্ষা করার জন্য সেল সংস্কৃতি এবং মাউস মধ্যে পরীক্ষা পরিচালিত।

গবেষকরা দেখেছেন যে বিটা কোষের একটি রাসায়নিক যৌগটি মাইটোকন্ড্রিয়াল জিটিপি, বা এমটিজিপিপি, একটি গুরুত্বপূর্ণ কারণ যা কোষকে ইনসুলিন সঙ্কুচিত করতে দেয়। বিশেষত, যখন একটি নির্দিষ্ট এনজাইম থেকে mtGTP উত্পাদিত হয়, এটি ইনসুলিন মুক্তির উদ্দীপনার জন্য একটি সংকেত হিসাবে কাজ করে। গবেষণা দলটি জানায় যে mtGTP এর অন্যান্য প্রভাব রয়েছে যা বিটা কোষগুলির স্বাস্থ্যকে আরও বিস্তৃত করে।

এই আবিষ্কারটি দেখায় যে বিটা কোষগুলি কীভাবে কাজ করে এবং গ্লুকোজকে সাড়া দেয় তার প্রতিষ্ঠিত বোঝা সম্পূর্ণ গল্প নয়, ইয়েল বিজ্ঞানীরা বলেছিলেন। গবেষণা গবেষণায় একটি উপাদানের বিপাকীয় পথকে আলোকিত করে যা গবেষকরা বিটা সেল স্বাস্থ্য, ইনসুলিন উত্পাদন এবং রক্তের চিনির ভারসাম্যকে উন্নত করার জন্য ড্রাগ থেরাপির সাথে লক্ষ্য করার পরিকল্পনা করতে পারেন।

গবেষণা সেল রিপোর্ট প্রকাশিত হয়।

0 Comments: