পিতামাতার মানসিক আঘাত তাদের বাচ্চাদের জীববিজ্ঞান পরিবর্তন করতে পারে। মাউস স্টাডিজ কিভাবে দেখায়

এসওএস শিশু গ্রামের অনাথ শিশুদের বসবাসরত শিশুদের জীবনের একটি মোটামুটি শুরু হয়েছে। অনেকে তাদের পিতৃপুরুষদের হারিয়েছে, যা রক্ষণশীল পাকিস্তানী সমাজে কার্যকরভাবে তাদের মায়েদের হারানোর মানেও হতে পারে: বিধবা বিধবা প্রায়ই তাদের পরিবারকে সমর্থন করার জন্য যথেষ্ট কাজ খুঁজে পেতে সংগ্রাম করে এবং তাদের সন্তানদের ছেড়ে দিতে হয়।

পিতামাতার মানসিক আঘাত তাদের বাচ্চাদের জীববিজ্ঞান পরিবর্তন করতে পারে। মাউস স্টাডিজ কিভাবে দেখায়
পিতামাতার মানসিক আঘাত তাদের বাচ্চাদের জীববিজ্ঞান পরিবর্তন করতে পারে। মাউস স্টাডিজ কিভাবে দেখায়


জুরিখ বিশ্ববিদ্যালয়ের চিকিত্সক ও নিউরোসাইটিস্ট আলী জাওয়ায়দ বলেন, "মাল্টান, লাহোর ও ইসলামাবাদে অনাথ আশ্রয় ও স্বাস্থ্যসেবা প্রদান করে এবং স্থানীয় স্কুলগুলিতে শিশুদের পাঠাতে" সর্বোত্তম সম্ভাব্য সহায়তা প্রদান "করার চেষ্টা করছে। "কিন্তু তা সত্ত্বেও, এই শিশুদের উদ্বেগ এবং বিষণ্নতা সহ PTSD [পোস্ট ট্র্যাআম্যাটিক স্ট্রেস ডিসঅর্ডার], অনুরূপ উপসর্গগুলির অভিজ্ঞতা।"

এই মনস্তাত্ত্বিক বোঝার বাইরে, জায়েদ শিশুদের সন্তানের অভিজ্ঞতার একটি সম্ভাব্য লুকানো ফলাফল সম্পর্কে অবাক করে। তিনি এতিমদের সাথে একটি গবেষণাপত্র স্থাপন করেছেন যে, তাদের পিতামাতার কাছ থেকে আলাদা হওয়ার মানসিক আঘাত হ'ল সূক্ষ্ম জৈব পরিবর্তনের সূত্রপাত করে-যাতে সন্তানরা এমনকি তাদের সন্তানদের কাছেও তাদের পাস করতে পারে।


20 বছর আগে এই ধারণাটি হতাশ হয়ে পড়েছিল। কিন্তু আজকের অনুমান যে একজন ব্যক্তির অভিজ্ঞতা তাদের সন্তানদের এবং নাতি-সন্তানের কোষ এবং আচরণ পরিবর্তন করতে পারে তা ব্যাপকভাবে গ্রহণযোগ্য হয়ে উঠেছে। প্রাণীদের মধ্যে, চাপ, ঠান্ডা, বা উচ্চ-চর্বিযুক্ত খাবারের এক্সপোজার পরবর্তী প্রজন্মের বিপাকীয় পরিবর্তনগুলিকে ট্রিগার করতে দেখানো হয়েছে। এবং মানুষের মধ্যে ক্ষতিকর অবস্থার উদ্ভাসিত মানুষের মধ্যে ছোটো অধ্যয়ন-তাদের মধ্যে হোলোকাস্টের বেঁচে থাকা-তাদের সন্তানদের মধ্যে সূক্ষ্ম জৈবিক ও স্বাস্থ্য পরিবর্তনের পরামর্শ দেয়।

প্রভাব গভীর হয়। যদি আমাদের অভিজ্ঞতাগুলি আমাদের সন্তানদের বা আমাদের শিশুদের বাচ্চাদের কাছে পুনরায় প্রভাব ফেলতে পারে তবে এটি ধূমপান থেকে শুরু করে অভিবাসন নীতিগুলির বিরুদ্ধে পরিবারের একটি শক্তিশালী যুক্তি। "এটা সত্যিই ভীতিকর জিনিস। যদি আপনার দাদী এবং দাদা আপনার রোগের ঝুঁকিটি পরিবর্তন করতে যাচ্ছিল, তাহলে আজ আমরা যে কাজগুলি করছি তা আমরা মনে করেছি যে মুছে ফেলা আমাদের মহান-নাতি-নাতিদের প্রভাবিত করছে", মাইকেল স্কিনার বলেছেন, পলম্যানের ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির একজন জীববিজ্ঞানী ড।

প্রাণীদের স্কিনারের নিজের গবেষণায় জিনগুলি কীভাবে প্রকাশ করা হয় তা প্রভাবিত করে এমন জীববিজ্ঞানগুলির ঘূর্ণিঝড়, ক্ষুদ্র প্রজন্মের মাধ্যমে পাস করা যেতে পারে। যদি আঘাত মানুষের মধ্যে এপিজেনেটিক পরিবর্তনগুলি ট্রিগার করতে পারে তবে পরিবর্তনগুলি ব্যক্তিদের মানসিক অসুস্থতা বা অন্যান্য স্বাস্থ্য সমস্যাগুলির জন্য ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের সনাক্ত করার জন্য এবং সেই উত্তরাধিকারকে প্রত্যাহার করতে পারে এমন হস্তক্ষেপের লক্ষ্যে ব্যক্তিদের চিহ্নিত করতে বায়োমার্কার হিসাবে কাজ করতে পারে।

কিন্তু শারীরিক চাপ থেকে স্বতন্ত্র যে মানসিক আঘাত, প্রমান পরবর্তী প্রজন্মের উপর পাস করা যেতে পারে যে প্রমাণ একটি চ্যালেঞ্জ। ইথ জুরিচের স্নায়ুবিজ্ঞানী জোহানস বোহেসেক বলেছেন, "অসুবিধা ... সামাজিক উত্তরাধিকারের মাধ্যমে যা আসে তা হতাশ করতে সক্ষম হচ্ছে-যা অবশ্যই বৃহদায়তন হতে পারে এবং কী না।" "জুরি এখনও মানুষের উপর আউট।"

ক্ষেত্রের অন্যতম বড় নামগুলিও চিন্তা করে যে এই ধারণাটি বিপজ্জনক পরিণতি হতে পারে। নিউইয়র্ক সিটির মাউন্ট সিনাইয়ের আইকাহান স্কুল অফ মেডিসিনের রাচেল ইয়াহুদা 40 হোলোকাস্টের বেঁচে থাকা শিশুদের স্টাড হরমোন করটিসোলের নিম্ন বেসলাইন স্তরের পাশাপাশি ডিএনএ মিথাইলেশনের একটি স্বতন্ত্র প্যাটার্ন পাওয়া যায়, যা একটি এপিজেনেটিক মার্কার। তবে গত বছর একটি কাগজে তিনি বলেন, "অকাল" হতে পারে যে এই আঘাতটি পাল্টে যেতে পারে, এতে যোগ করা হয়েছে যে প্রচারিত মিডিয়া কভারেজ হতাশার একটি বিভ্রান্তিকর বিবরণ প্রচার করতে পারে, যা বলে যে এক প্রজন্মের ট্রমা পরবর্তী প্রজন্মের জন্য স্থায়ীভাবে ছড়িয়ে পড়ে।

কলম্বিয়ার ইউনিভার্সিটির জীববিজ্ঞানী ক্যাথরিন ক্রকার বলেছেন, "প্রাথমিক ফলাফলগুলির অনেকগুলি ব্যাখ্যা করা আছে, যারা ক্রিকেটারগুলিতে নোংনেটিক উত্তরাধিকার অধ্যয়ন করে। "Epigenetics সম্পর্কে পাবলিক মনের মধ্যে কি আউট সম্ভবত সম্ভবত প্রমাণিত করা যাবে না।"

তদন্তের জন্য, জায়েদ পাকিস্তানী অনাথ এবং পিতামাতার সাথে বসবাসরত সহপাঠীদের রক্ত ​​ও লালা নমুনা সংগ্রহ করছে। ইউজেএইচ এবং ইথ জুরিচের ইসাবেবেল মনসুয়ের গবেষণাগারের গবেষক হিসাবে, তিনি হুমকি এবং জোরপূর্বক বিচ্ছিন্নতার আঘাত সেলুলার পর্যায়ে সনাক্তযোগ্য চিহ্ন রেখে গেছেন কিনা তা জানতে চান। কিন্তু প্রকৃতপক্ষে transgenerational উত্তরাধিকার প্রমাণ করতে, তিনি অনাথ অধ্যয়ন করতে হবে-তাদের নিজস্ব সন্তান আছে যতক্ষণ না। মনসুর নিজেই মাউস হয়ে গেলেন।

এক অপেক্ষার পর, মনসু একটি নতুন ল্যাব কোট এবং নীল স্যানিটারি বুট তৈরি করে এবং ইউজেএইচ-এ তার ল্যাবের একটি অন্ধকার কক্ষের দরজাটি নষ্ট করে দেয়। একটি শক্তিশালী গন্ধ-কুকুর চওড়া মত কিছু পশু কসরত সঙ্গে মিশ্রিত - উষ্ণ বায়ু একটি গন্ধ উপর wafed আউট। ভিতরে 40 প্রজনন cages মধ্যে মাউস শত শত ছিল। "আমরা তাদের সাথে কাজ করার সময় তাদের সার্কডিয়ান তাল রক্ষার জন্য দিনের অন্ধকার রাখি," মনসু একটি চুপচাপ শব্দে বলে। "এই আমাদের 31 তম কোহর্ট।"

মনসু ধারণাটি আবিষ্কার করছে যে, সমস্ত উত্তরাধিকারী বৈশিষ্ট্যগুলি ডিএনএ-তারিখগুলিতে অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে নয়। প্রাথমিক ফলাফল ট্যানটালাইজ করা মাকি থেকে এসেছে, যার মধ্যে একক ডিএনএ সহ উদ্ভিদের শত শত প্রজন্মের জন্য স্থায়ী কার্নেল রঙের বৈশিষ্ট্যের বৈচিত্র রয়েছে। কাজটি প্রাথমিকভাবে বিতর্কিত ছিল, কারণ জেনেটিক্সস্টরা এটি 19 শতকের বিজ্ঞানী জিন-ব্যাপটিস্ট ল্যামার্কের অ-ডারউইনের ধারণাগুলির পুনরুজ্জীবিত হিসাবে দেখেছিলেন।

কিন্তু অনেক প্রাণীর মধ্যে পরীক্ষাগুলি ইপিজেনেটিক উত্তরাধিকার বাস্তব ছিল। Caenorhabditis elegans কীট মত সাধারণ প্রাণী, গবেষকরা পাওয়া যায় যে উত্পাদিত রেনেসার দ্বারা জিন পরিণত এক একবার বন্ধ 80 প্রজন্ম বা আরো জন্য চুপ করে ছিল। কিছু উদাহরণ এমনকি আরও নাটকীয় ছিল: একটি শিকারী এর সুবাস উন্মুক্ত জল fleas spiky, বর্মযুক্ত মাথা সহজাত আছে। এবং মাউস ইন, স্কিনর সহ গবেষকরা দেখেন যে বাবা-মায়েদের পরিবর্তিত খাবার, কম তাপমাত্রা, বা বিষাক্ত বিষাক্ত আচরণগুলি ও ওজন বৃদ্ধির সাথে বংশধর ছিল।

মানুষের epidemiological গবেষণা অনুরূপ নিদর্শন প্রকাশ করেছেন। সবচেয়ে পরিচিত ঘটনাগুলির মধ্যে একটি হল ডাচ ক্ষুধা শীতকাল, দ্বিতীয় দুর্ভিক্ষের শেষ মাসের শেষের দিকে নেদারল্যান্ডসকে ঘিরে থাকা দুর্ভিক্ষ। খাদ্য ঘাটতির সময় গর্ভবতী মহিলাদের আগেই জন্মগ্রহণকারীর তুলনায় মারা গিয়েছিল এবং স্থূলতা, ডায়াবেটিস এবং সিজোফ্রেনিয়া বেশি হার ছিল। অন্যান্য গোষ্ঠীগুলির গবেষণায় বাবা-মায়ের সন্তানদের পরামর্শ দেওয়া হয়েছিল যে তারা জীবনের প্রথম দিকে ক্ষুধার্ত হয়ে পড়েছিল-এমনকি গর্ভেও-তাদের হৃদরোগ বেশি ছিল। এবং গত বছর ঐতিহাসিক রেকর্ডগুলিতে একটি চেহারা দেখিয়েছিল গৃহযুদ্ধের সৈন্যরা যারা সময় কাটিয়েছিল যুদ্ধাপরাধীরা (পিওএস) তাদের সহকর্মী ভেটেরান্সের সন্তানদের চেয়ে দ্রুত মারা যাওয়ার সম্ভাবনা বেশি ছিল। (গবেষকরা আর্থ-সামাজিক অবস্থা এবং মাতৃস্বাস্থ্যের জন্য নিয়ন্ত্রিত।)

কিন্তু মানব গবেষণায় একটি স্পষ্ট আপত্তিকর মুখোমুখি হয়েছিল: এই আঘাতটি এপিজেনেটিকের পরিবর্তে পিতামাতার মাধ্যমে প্রেরণ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, POW অভিজ্ঞতা সম্পর্কে কিছু, সম্ভবত সেই ভেটেরান্সগুলি দরিদ্র পিতাগুলিকে তাদের ছেলেদের জীবনে ক্ষতিকারক করে তুলতে পারে। বাচ্চাদের ক্ষুধার্ত বা হোলোকাস্টে বেঁচে থাকা একজন পিতামাতার সাথে বেড়ে উঠার মানসিক প্রভাব শিশুর সন্তানের আচরণকে আকৃতির জন্য যথেষ্ট হতে পারে। মাউস মডেল আসে যেখানে আপত্তি যে উত্তর।

মনসু একটি মাউস হস্তক্ষেপ নকশা করে 2001 সালে শুরু করেন যা শৈশবের আঘাতে কিছু দিক পুনরায় তৈরি করে। তিনি মাউস মাগুলিকে তাদের অনুপস্থিতির সময়ে তাদের কুকুর থেকে আলাদা করে এবং মায়েদেরকে টিউবগুলিতে আবদ্ধ করে বা জলে ফেলে তাদের পিতামাতার বিরক্তিকর অভিজ্ঞতার কারণে পিতামাতার বাধা সৃষ্টি করে। যখন মাংস খাঁচা এবং তাদের কুকুর ফিরে, তারা বিরক্তিকর এবং বিভ্রান্ত। তারা প্রায়শই বাচ্চাদের উপেক্ষা করে, তাদের সন্তানদের উপর বিচ্ছেদের চাপকে সংহত করে।

মনসু বলেছেন, মাংসের কষ্টের উদ্দেশ্য রয়েছে। "আমরা মানবিক অবস্থার দ্বারা অনুপ্রাণিত একটি আদর্শ যা প্রয়োগ করছি," তিনি বলেছেন। "আমরা ভাল সন্তানের স্বাস্থ্যের জন্য বোঝার জন্য এটি করছি।"

অদ্ভুতভাবে, চাপযুক্ত মায়ের কুকুররা প্রাপ্তবয়স্কদের মতো পরিবর্তিত আচরণ প্রদর্শন করে। কিন্তু মনসুরের অবাক হওয়ার কারণে, সন্তানের বংশধরদের আচরণগত পরিবর্তনগুলি অব্যাহত ছিল। প্রাথমিকভাবে, তিনি চিন্তা করেছিলেন যে এটি বংশধরদের নিজের আচরণের ফল হতে পারে: মাউস ট্রামুটিয়েড হিসাবে কুকুররা খারাপ বাবা-মা হতে পারে, তারা শৈশবে অভিজ্ঞতার অবহেলার প্রতিফলন করে। এভাবে তারা কেবল একটি আচরণগত উত্তরাধিকার-যা একই রকম স্থায়ী মানসিক প্রভাব ফেলে যা মানুষের মধ্যে এমন ফলাফল ব্যাখ্যা করতে পারে।

এই সম্ভাবনাটি বাতিল করার জন্য মনসু শুধুমাত্র পুরুষের লাইন, অনাক্রম্য, প্রজননশীল পুরুষের সাথে "অসভ্য" মহিলা মাউস প্রজনন করে এবং তারপর মায়ের খাঁচা থেকে পুরুষকে অপসারণ করে যাতে তাদের আচরণ তাদের সন্তানদের উপর প্রভাব ফেলে না। দুধ খাওয়ানোর পর, তিনি মিষ্টি গোষ্ঠীগুলোতে মিষ্টি উত্থাপিত করেন যাতে সাহসী বন্ধক একে অপরের আচরণকে শক্তিশালী করতে পারে।

তার ল্যাব পদ্ধতি পুনরাবৃত্তি, কখনও কখনও ছয় প্রজন্মের বাইরে যাচ্ছে। "এটা অবিলম্বে কাজ," তিনি প্রোটোকল বলেছেন। "আমরা দেখতে পারি যে সেখানে [বংশধরদের] উপসর্গগুলি ছিল যা তাদের নিজেদের পৃথক পৃথক প্রাণীগুলির মতো ছিল।" জোরপূর্বক পিতৃপুরুষদের বংশধররা মাঠ থেকে স্থগিত হওয়া প্ল্যাটফর্মের উন্মুক্ত এলাকাগুলি অনুসন্ধানের মতো ঝুঁকি নেওয়ার আচরণ প্রদর্শন করে। পানিতে পড়ে গেলে, তারা "ছেড়ে দেয়" এবং নিয়ন্ত্রণ মাউসের চেয়ে দ্রুত সাঁতার কাটতে শুরু করে, মাউস-এ ডিপ্রেশিভিক আচরণের নির্দেশক।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের একটি আণবিক জীববিজ্ঞানী রোমেন বারেস বলেছেন, মনসু "অবশ্যই একজন অগ্রগামী"। অন্যান্য গবেষকরা ধারণাগতভাবে অনুরূপ মডেল তৈরি করেছেন, উদাহরণস্বরূপ পুরুষের মাংসগুলি খাদ্য পরিবর্তন করে বা নিকোটিন এ প্রকাশ করে এবং প্রজন্মের জন্য বিপাকীয় এবং আচরণগত পরিবর্তনগুলি চিহ্নিত করে।

"আপনি যদি জিজ্ঞাসা করেন, 'পিতামাতার অভিজ্ঞতা উন্নয়ন প্রক্রিয়ার প্রভাবকে প্রভাবিত করে?' উত্তরটি হল হ্যাঁ," কানাডা মন্ট্রিলের ম্যাকগিল ইউনিভার্সিটির এপিজেনেটিক্স গবেষক মাইকেল মেনি বলেছেন, তার নিজের গবেষণায় দেখা গেছে যে মাতৃ যত্নের মধ্যে পার্থক্য মস্তিষ্কের উন্নয়নের উপর epigenetic প্রভাব থাকতে পারে। "ইসাবেবেল এবং অন্যান্যরা এমন ডিগ্রী নথিভুক্ত করেছেন যা পিতামাতার অভিজ্ঞতা পাস করতে পারে। প্রশ্ন [কেমন]।"

মানসুর অফিস থেকে হলের নিচে তিনটি প্রশস্ত ফ্রিজাররা মাউস রক্ত, লিভার, দুধ, মাইক্রোবাইম এবং অন্যান্য টিস্যুগুলির নমুনা দ্বারা ভরা। এইগুলি 10 বছরের বেশি তথ্যগুলির একটি -80 ডিগ্রি সেলসিয়াস হিসাবে সংরক্ষণ করে। Mansuy আনুমানিক তিনি হাজার হাজার মাউস থেকে আচরণগত তথ্য এবং টিস্যু নমুনা সংগৃহীত।

তিনি আশা করেন যে এই ফ্রিজে জৈবিক চিহ্নিতকারীরা ট্রমা লুকিয়ে আছে, প্রকাশের অপেক্ষায় রয়েছে। প্রারম্ভিক স্তন্যপায়ী এপিজেনেটিক গবেষণায় অনেকগুলি ডিএনএ মিথাইলেশন, যা "ট্যাগ" ডিএনএকে মিথাইল গোষ্ঠীগুলির সাথে সংযুক্ত করে যা জিনগুলি বন্ধ করে। তবে ঐ পরিবর্তনগুলি সরাসরি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত হওয়ার সম্ভাবনা কম বলে মনে হচ্ছে: স্তন্যপায়ী প্রাণীগুলিতে ডিম এবং শুক্রাণু একত্রিত হওয়ার সাথে সঙ্গে মিথিলেশনের বেশিরভাগই মুছে ফেলা হয়।

Mansuy এবং অন্যদের এখনও methylation কিছু ভূমিকা থাকতে পারে মনে। তবে তারা ক্ষুদ্র অংকিং RNAs (sncRNAs) নামক ক্ষুদ্র তথ্য-সমৃদ্ধ অণুগুলিতেও শূন্য হয়। সর্বাধিক আরএনএ ডিএনএ থেকে কপি করা হয় এবং তারপর নির্দিষ্ট প্রোটিন উত্পাদন করতে সেলের রিবোসোমকে নির্দেশ দেওয়ার জন্য একটি বার্তাবহ হিসাবে কাজ করে। কিন্তু কোষগুলিতেও শৃঙ্খলা রক্ষার সংক্ষিপ্ত শৃঙ্খলা রয়েছে যা প্রোটিন তৈরি করে না। পরিবর্তে, এই noncoding RNAs মেসেঞ্জার RNAs এ piggyback, তাদের ফাংশনকে হস্তক্ষেপ বা সংযোজন করে, ফলে কিছু প্রোটিন উত্পাদিত হতে পারে কম বা কম।

মনসু এবং অন্যান্যরা মনে করেন যে, কোস্টিসোলের প্রদাহের মতো হরমোনের উচ্চ মাত্রায় থেকে অন্যান্য অনেক বায়োকেমিক্যাল পরিবর্তনের সাথে সাথে স্নাতকের প্রভাবগুলি স্নক্রআরএনএকে প্রভাবিত করতে পারে। তারা শুক্রাণুতে sncRNAs উপর দৃষ্টি নিবদ্ধ করেছে, যা বিশেষ করে সপ্তাহের মধ্যে চাপের ঝুঁকিপূর্ণ হতে পারে, যা নবজাতক শুক্রাণু পরীক্ষার উপরে একটি মোড়ক নল মধ্যে maturing ব্যয়। পরে, যখন শুক্রাণু এবং ডিম একত্রিত হয়, তখন পরিবর্তিত এসএনসিআরএনএগুলি প্রবর্তনের শুরুতে প্রোটিনগুলির উৎপাদনকে সংশোধন করতে পারে যা অনুসরণ করে লক্ষ লক্ষ লক্ষ কোষ বিভাগের মাধ্যমে তরল হয়ে যায়। বাল্টিমোরের মেরিল্যান্ড ইউনিভার্সিটির এপিজেনেটিক্সস্ট ট্রেসি বেল বলেন, "এই কোষগুলি কোষে পরিণত হওয়ার পর সংকেতগুলির হোস্টগুলি ঘটে।" "বাবা যদি ছোট অকোডিং আরএনএগুলি এনে দেন যা মায়ের রেনেসাঁগুলির উপর প্রভাব ফেলতে পারে, যা ভ্রূণের বিকাশের গতি পরিবর্তন করতে পারে।"

বেল প্রমাণ পেয়েছেন যে আঘাত শুক্রাণু sncRNA প্রভাবিত করতে পারে এবং যে প্রভাব সন্তানদের প্রেরণ করা হতে পারে। তিনি অপ্রতিরোধ্য অন্তর্বর্তী সময়ে কয়েক সপ্তাহ ধরে বয়ঃসন্ধিকালের সময় মাউসকে চাপিয়ে দিয়েছিলেন, যেমন শিয়াল odors, উচ্চ শব্দ, এবং উজ্জ্বল আলো। তারপর, সে তাদের শুক্রাণু এবং সন্তানদের মধ্যে sncRNA পরীক্ষা। তিনি নয়টি ধরনের sncRNAs মধ্যে পার্থক্য খুঁজে পেয়েছেন, SIRT1 নিয়ন্ত্রণ করে এমন এক, একটি জিন যা বিপাক এবং সেল বৃদ্ধি প্রভাবিত করে।

তারপর তিনি একই পরিবর্তন সঙ্গে আরএনএ অণু তৈরি এবং প্রাথমিক পর্যায়ে ভ্রূণ মধ্যে ইনজেকশন। যখন এই ভ্রূণগুলি প্রাপ্তবয়স্কদের মধ্যে বেড়ে যায়, তখন তারা শুক্রাণুতে দেখা যায় এমন রেনেসাঁ পরিবর্তনগুলি বহন করে। এই দ্বিতীয় প্রজন্মের কোটিকোস্টেরোনের নিম্ন স্তরেরও একটি টাইট টিউবের ভিতরে একটি চাপযুক্ত বানান পরে কোর্টিসোলের মাউস সমান ছিল। "যদি আপনি একই রেনেসাঁ পরিবর্তন করেন তবে আপনি একই ফেনোটাইপ দিয়ে সন্তান জন্মান", বেল বলেছেন।

Mansuy pups হিসাবে traumatized তার পুরুষ মাউস মধ্যে অনুরূপ আরএনএ পরিবর্তন পাওয়া যায়। তারা উচ্চতর স্তরের নির্দিষ্ট স্নাতক ডিএনএ সহ miR-375, যা স্ট্রেস প্রতিক্রিয়া একটি ভূমিকা পালন করে। মনসু বিশ্বাস করে যে আণবিক পরিবর্তনগুলি তিনি নথিভুক্ত কিছু উত্তরাধিকারী বৈশিষ্ট্যগুলির জন্য অ্যাকাউন্ট করেছেন। এক গবেষণায়, তার দল traumatized পুরুষ শুক্রাণু থেকে untraumatized পিতামাতার নিষ্ক্রিয় ডিম মধ্যে আরএনএ injection এবং ফলে মাউস একই আচরণগত পরিবর্তন দেখেছি।

তবে পরিবর্তিত আরএনএ রূপে, এবং পরিবর্তিত আচরণ এবং শারীরবৃত্তীয় রূপের রূপে, কারণ মাউস পরীক্ষায় সনাক্ত করা যায়, তবে অন্য সব কিছু, বিশেষত লোকেদের মধ্যে বিরক্ত করা কঠিনভাবে কঠিন। "গত 5 বছরে মাঠটি দীর্ঘ পথ ধরে এসেছে," বলেছেন বেল। "কিন্তু আমরা জানি না মানুষের মধ্যে কি চলছে কারণ আমাদের নিয়ন্ত্রিত পরিবেশ নেই।"

এখনও, মাউস তথ্য হাতে হাতে, মনুষ্য মানুষের অনুরূপ epigenetic পরিবর্তন খুঁজছেন হয়েছে। ২005 থেকে ২008 এর মধ্যে আফগানিস্তানে স্থাপনার আগে ও পরে সংগ্রহ করা ডাচ সৈন্যদের রক্তের নমুনা বিশ্লেষণ করে তিনি ২015 সালের সন্ত্রাসী হামলার বেঁচে থাকা ব্যক্তিদের রক্তের নমুনা পরীক্ষা করার জন্য ফ্রান্সের নাইসের ক্লিনিকালের সাথে কাজ করছেন।

অন্যান্য গবেষকরা সৈন্যদের রক্তে এসএনসিআরএনএ পরিবর্তন করেছেন। উদাহরণস্বরূপ, ২017 সালে, ডাচ গবেষকরা দেখিয়েছিলেন যে যুদ্ধে আক্রান্ত সৈনিকরা এসএনসিআরএনএ গ্রুপগুলিতে কয়েক ডজন সনাক্তকরণযোগ্য পার্থক্য পেয়েছিল, তাদের মধ্যে কয়েকটি PTSD এর সাথে সম্পর্কিত ছিল। কিন্তু মানসুর তার ল্যাবের মাউসের মতো একই ধরনের আরএনএ পরিবর্তনগুলি খুঁজে পেলেন না। যেহেতু সৈন্যদের নমুনা পুরানো ছিল, বা কেবল কারণ মাউস এবং মানুষ ভিন্ন ছিল, মাউস মডেলের সীমা দেখাচ্ছে। কিন্তু মনসু আশা করেন যে এপিজেনেটিক পরিবর্তনগুলি হ'ল ট্রমাটির সংবেদনশীল এবং জীবনযাপনের ক্ষেত্রে এটি সংবেদনশীল। মাউস মানবিক কষ্টের পুরোপুরি প্রতিলিপি করতে পারে না, কিন্তু, তিনি বলেন, "গবেষণার জন্য সর্বোত্তম পদ্ধতি" আমাদের মডেলের পক্ষে যতটা সম্ভব শর্তের মধ্য দিয়ে গেছে এমন মানুষের জনসংখ্যা নির্বাচন করা। "

সেখানেই পাকিস্তানী অনাথ আসে। শিশুরা অনাকাঙ্ক্ষিত প্রাথমিক বছরগুলিতে মানসিকের ল্যাবের অভিজ্ঞতার চাষের সাথে সামঞ্জস্য রাখতে পারে, সে বলে, তাদের মায়ের কাছ থেকে অনির্দেশ্য বিচ্ছেদ সহ।

প্রাথমিক ফলাফল প্রতিশ্রুতিবদ্ধ হয়। "আমরা মাউস মডেলের সাথে পরিসংখ্যান overlapping আছে," জাওয়াদ বলেন। গত মাসে আপলোড করা একটি প্রিন্টিনে বায়োআরসিভিভ, মনসু এবং জাওয়ায়্ড অনাথের রক্ত ​​এবং লালাতে ফ্যাটি অ্যাসিডের মাত্রায় পরিবর্তনগুলি লিখেছেন যা ক্ষতিকারক মাউস-এর সাথে একই রকম স্নাতকের পরিবর্তনের পরিবর্তনগুলি মিক্স করেছে। মনোমুয়ে বলেন, একই জৈবদেহীদের উপস্থিতিতে "মাউস এবং শিশুদের মধ্যে আঘাত হওয়ার পর তুলনাযোগ্য পথ চলছে বলে মনে করা হয়"।

মাউস থেকে মানুষের কাছে যাওয়ার মত একটি ধারণাগতভাবে একই প্রচেষ্টা, বস্টনের টাফ্টস ইউনিভার্সিটির জীববিজ্ঞানী ল্যারি ফেইগ নিয়মিতভাবে তাদের খাঁচার সঙ্গীকে পরিবর্তন করে পুরুষের মাথার চাপে সামাজিক চাপের মুখোমুখি হন। তাদের শুক্রাণু নির্দিষ্ট sncRNA গোষ্ঠীর মাত্রা পরিবর্তন করেছিল-যদিও মনসুরের মাউস-তে পরিবর্তিত ব্যক্তিদের থেকে ভিন্ন ভিন্নজন-এবং তাদের সন্তান-সন্ততি অনাচারী পিতামাতার সন্তানদের চেয়ে বেশি উদ্বিগ্ন এবং কম মিলযোগ্য ছিল।

শুক্রাণু ব্যাঙ্কের সাথে কাজ করে, ফিগ তারপর মানব শুক্রাণু একই sncRNAs জন্য লাগছিল। তিনি দ্যা অ্যাডভারস চাইল্ডহুড এক্সপেরিয়েন্স (এসিইউ) প্রশ্নাবলী পূরণের জন্য দাতাদের জিজ্ঞাসা করেছিলেন, যা অপমানজনক বা অস্বাভাবিক পারিবারিক ইতিহাস সম্পর্কে জিজ্ঞাসা করে। পুরুষের এসিই স্কোর যত বেশি, তত বেশি শুক্রাণু sncRNA প্রোফাইলে মিলিত হতো যা মাউসে দেখা যায়।

কিন্তু গবেষণা এই শরীরের সবাই বিশ্বাস করেনি। নিউইয়র্ক সিটির অ্যালবার্ট আইনস্টাইন কলেজ অফ মেডিসিনে জেনেটিকস্ট জন গ্রেলি ট্রমাটির epigenetic উত্তরাধিকার প্রমাণের কণ্ঠস্বর সমালোচক হয়েছে, ছোট নমুনা আকারে এবং epidemiological গবেষণায় একটি overreliance নির্দেশ। এখন জন্য, তিনি বলেছেন, "মাউস মডেল যেতে উপায়।" তিনি এখনও চশমা এমনকি definitive পরীক্ষা দেখা যায় না, তিনি বলেছেন। "আমি আমাদের আরো সাহসী ও সাহসী হতে চাই এবং প্রাথমিক অ্যাসোসিয়েশনের স্টাডিজ থেকে নির্ধারিত স্টাডিজ থেকে সরে যাব এবং এই ধারণাটির জন্য উন্মুক্ত থাকি যে সেখানে কিছুই নেই।"

ম্যানুয়েসের অফিস থেকে হলের নিচে একটি ডার্কেনড রুমে, মাউস প্রজনন এলাকার বাইরে, দুটি খাঁচা টেবিলের পাশে পাশে দাঁড়িয়ে থাকে। এক একটি আদর্শ ল্যাব মাউস ঘের, একটি জুতার বাক্সের চেয়ে অনেক বড় নয়। এই ধরনের কাঠের চিপ-স্টেইনড খাঁচাগুলি যেখানে মনসুরের বেশিরভাগ প্রাণীগুলি সহ বেশিরভাগ ল্যাব মাউস, তাদের জীবন ব্যয় করে।

এর পাশে, কালো-ফুরড, গোলাপী-পুচ্ছ মাউস একটি বিলাসবহুল দুটি-মাউস হাউস এবং তিনটি চলমান চাকা এবং একটি ক্ষুদ্র মাজা দিয়ে সজ্জিত মাউস ঘরে এবং নিচে scurry। তাদের পরিবেশ তাদের ইন্দ্রিয় উদ্দীপিত এবং খেলার এবং অন্বেষণ তাদের মস্তিষ্কের আরো ব্যস্ত করার জন্য ডিজাইন করা হয়।

২016 সালে, মনসু এই প্রমাণিত প্রবন্ধটি প্রকাশ করেছিলেন যে এই সমৃদ্ধ পরিবেশে উত্থিত আঘাতপ্রাপ্ত মাউস তাদের সন্তানদের আঘাতপ্রাপ্ত উপসর্গগুলি পাস করেনি। সীমিত তথ্য-মানসু বলেছে তার ল্যাব এখন একটি বিস্তৃত গবেষণায় কাজ করছে-পরামর্শ দিচ্ছে জীবন অভিজ্ঞতা নিরাময় এবং আণবিক পর্যায়ে ক্ষতিকারক হতে পারে। "সঠিক সময়ে পরিবেশগত সমৃদ্ধি অবশেষে আঘাত দ্বারা অনুপ্রাণিত কিছু পরিবর্তন সংশোধন করতে সাহায্য করতে পারে," Mansuy বলেছেন।

এই এবং আরও কিছু গবেষণায় epigenetic পরিবর্তনের প্রস্তাব করা হয় বিপরীতমুখী বিষয় কাছাকাছি ধ্বংসাবশেষ বিবরণ পরিবর্তন করার সম্ভাবনা আছে, গবেষকরা বলে। ফিগ বলেন, "যদি এটি epigenetic হয়, এটা পরিবেশের জন্য প্রতিক্রিয়াশীল," একটি দশক আগে যারা মাউস খেলা টিউব, চলমান চাকার, খেলনা, এবং বড় cages প্রদান করে প্রজন্ম জুড়ে মস্তিষ্কের ফাংশন উপর একই প্রভাব পাওয়া যায়। "এর মানে নেতিবাচক পরিবেশগত প্রভাব সম্ভবত বিপরীত।"

জনসাধারণের বক্তব্য ও সাক্ষাত্কারে মানসু বলেন, তিনি খুব বেশি প্রতিশ্রুতি না দেওয়ার বিষয়ে সতর্ক হন। তিনি মাউস মডেল হিসাবে আত্মবিশ্বাসী হিসাবে, তিনি বলেন, আরো অনেক কাজ করা আছে। "আমি মনে করি না মাঠ খুব দ্রুত চলছে," মানসু বলেছেন। "আমি মনে করি এটা খুব ধীরে চলছে।"

0 Comments: